গাজীপুরের মাছের মেলায় জামাই মেলা! হয়ে গেল জমজমাট বেচাকেনা

আড়াইশো বছরের ঐতিহ্য এই গাজীপুরের মাছের বা জামাই মেলা! আজ ১৫ জানুয়ারী ২০২৪ ইং রোজ সোমবার অনুষ্ঠিত হয়ে গেল এই গাজীপুরের জামাই মেলা। গাজীপুর জেলার কালিগঞ্জ উপজেলার বিনিরাইল গ্রামে প্রতি বছরই বসে এই জামাই মেলা। বিশাল আকৃতির রুই, কাতল, চিতল, বোয়াল সহ দেশী বিদেশী নানা রকমের মাছ উঠে এই মেলায়।

আজ থেকে প্রায় আড়াইশো বছর আগে এটি মাছের মেলা নামে প্রতিষ্ঠিত হলেও বর্তমানে জামাই মেলা হিসেবে পরিচিতি লাভ করেছে কারণ এই মেলার সময় আশপাশের এলাকার জামাইরা এখান থেকে মাছ কিনে নিয়ে যান শ্বশুর বাড়ি। এবারের মেলার সবচেয়ে বড় ও আকর্ষণীয় মাছটি ছিল পাখি মাছ যার ওজন ৭০ কেজীর থেকেও বেশী এবং লম্বায় ৮ ফিটেরও বেশী। আরো উঠেছিল ২ মণ ওজনের শাপলা পাতা মাছও। তবে বিগত বছরের তোলনায় এবার নাকি দাম চড়া বলছেন বিক্রেতা এবং ক্রেতারাও।

সকাল থেকেই দেশের বিভিন্ন যায়গা থেকে ভ্রমণপিপাসু মানুষ এসেছিল মাছ ক্রয় করতে এবং মেলাট উপভোগ করতে। বিকাল থেকে বেড়ে যায় মানুষের আরো বেশী আনাগুনা।

এ মেলার প্রধান আকর্ষণ মাছ থাকলেও এখানের বালিশ মিষ্টি সহ অন্যান্য আসবাব পত্রেরও বেশ সুনাম রয়েছে। মেলার আশপাশে রয়েছে বিনোদনের ব্যাবস্থা। এছাড়াও পাওয়া নান রকমের মিষ্টান্ন জাতীয় খাবার।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *