বিনিরাইল মাছের মেলা বা গাজীপুর জামাই মেলা ২০২৪ ইং

বিনিরাইল মাছের মেলা বা গাজীপুর জামাই মেলা প্রায় ২৫০ বছরের ঐতিহ্য। জামাই বা মৎস মেলা প্রতি বছর গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার জামালপুর ইউনিয়নের বিনিরাইল নামক গ্রামে অনুষ্ঠিত হয়। তবে বক্তারপুর, জাঙ্গালিয়া, মোক্তারপুর ও জামালপুর ইউনিয়নের চারমোহনায় এটি অনুষ্ঠিত হয়ে থাকে। গ্রামের নাম বিনিরাইল। মেলার বেশির ভাগ অংশই জামালপুর ইউনিয়নের ১নং ওয়ার্ডের বিনিরাইল গ্রামে। মেলাটি প্রতি বছর পৌষ শেষে অর্থাৎ পৌষ মাসের শেষ দিনে অনুষ্ঠিত হয়। তারই ধারাবাহিকতায় এ বছরও অনুষ্ঠিত হতে যাচ্ছে এই মেলার আয়োজন।

নির্ভরযোগ্য সুত্রে জানা যায় ২০২৪ ইং সালের গাজীপুর জামাই মেলা বা মাছের মেলা নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে অর্থাৎ পৌষ মাসের শেষ দিন। “জামাই মেলাটি অনুষ্ঠিত হয় পৌষ মাসের শেষ দিন। এখন অনেকের কাছেই আমার মতো বিভ্রান্তি তৈরী হয়েছে কারণ এটি বাংলাদেশের বাংলা ক্যালেন্ডার অনুযায়ী হয় না। এটি হয় মূলত পৌষ সংক্রান্তিতে অর্থাৎ ভারত তথা পঞ্জিকার হিসেব অনুযারে। বাংলাদেশের ক্যালেন্ডার মতে ১ লা মাঘ হয়। সেই হিসেবে ২০২৪ ইং এর মেলা হবে আগামী ১৫ জানুয়ারী ২০২৪ ইং রোজঃ সোমবার।”গাজীপুর জামাই মেলা।

জয়দেবপুর রাজবাড়ী থেকে ৬০ টাকা সিএনজি ভাড়া দিয়ে আওড়াখালী ব্রীজে নামতে হয়। ব্রীজ থেকে বিনিরাইল মাছের মেলায় যেতে আরো ২০ টাকা। অন্য দিক থেকে আসলেও আওড়াখালি ব্রীজে নেমে আসতে হবে।
মেলায় গেলে সকাল সকাল যাওয়া ভালো বিকালে প্রচন্ড ভীর হয়। বিকালে মাছের দাম ও বেশি থাকে। সন্ধ্যায় দাম কমে যায় কিন্তু পছন্দের মাছ থাকে না।

গাজীপুর জামাই মেলা বা মাছের মেলায় পাওয়া যায় নান ধরণের মাছ। প্রচুর মাছ উঠে দেশী বিদেশী মাছ, নদীর মাছ, বিলের মাছ, সাগরের মাছ। রুই, কাতল, বোয়াল, আইড়, বাঘাইর, চিতল, কালবাউশ ও রিটা মাছের সমাগম হয়। এছাড়াও মেলায় মাছের পাশাপাশি  আসবাবপত্র, খেলনা, বস্ত্র, হস্ত ও কুটির শিল্পের নানা পণ্যের সমাহার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *