গাজীপুরে মনিররের খেজুরের রস

মনিরুজ্জামান মনির; গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার বরমী ইউনিয়নে সোহাদিয়ায় তার বাড়ি। বহু পেশার পেশাজীবি হলেও শীতকালে খেজুরের রস সংগ্রহ করা তার একটি পেশা। বর্তমানে এই রস সংগ্রহের পেশা দিন দিন কমে গেলেও মনির এখনো ধরে রেখেছে তার এই শীল্প। যে কেউ চাইলেই পরিশ্রম করে কাজ করে উপার্জন করতে পারে কিন্তু যে কাউ চাইলেই খেজুরের গাছ কেটে এর রস সংগ্রহ করতে পারে না। খেজুরের রস সংগ্রহের জন্য খুবই সাবধানে কাটতে হয় এর মূল অংশ অন্যথায় রসের বদলে মরে যেতে পারে এই গাছটাই।

সাধারণত মাটির হাড়ি দিয়ে খেজুরের রস সংগ্রহ করা হয়। তবে যুগের সাথে তাল মিলিয়ে এটার হয়েছে পরিবর্তন বর্তমানে অনেক ক্ষেত্রে মাটির বদলে প্লাস্টিক বা অন্যান্য পাত্রের মাধ্যমে সংগ্রহ করা হয়। খেজুরের রস দিয়ে তৈরী করা হয় নানান জাতের পিঠা-পায়েস, রসি, গুড় ইত্যাদি, এমনকি এই রস এমনিতেও খাওয়া যায়।

আশ্বিন মাসের শেষের দিকে শুরু করে বৈশাখ মাসের প্রথম পর্যন্ত রস সংগ্রহ করা হয়। সাধারণত ঠান্ডা আবহাওয়া এবং কুয়াশাচ্ছন্ন সকাল পর্যাপ্ত রসের জন্য উপযোগী হয়ে থাকে। পৌষ-মাঘ মাসে অর্থাৎ ডিসেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত সবচেয়ে বেশি রস পাওয়া যায়। তাপমাত্রা বাড়ার সাথে সাথে রসের পরিমাণ ও মান কমতে থাকে।

খেজুরের রস সংগ্রহের জন্য প্রতিদিন সন্ধ্যার আগে গাছের মাথার সাদা অংশ পরিষ্কার করে গাছে পাত্র ঝুলিয়ে দেওয়া হয় এবং সকাল হলে সেই পাত্র নামিয়ে আনা হয়। তেমনি ভাবে মনিরও প্রতিদিন এভাবে কাজটি করে রস সংগ্রহ করে থাকে। আমি প্রতি বছরই তার কাছ থেকে কিছু রস সংগ্রহ করি পিঠা খাওয়ার জন্য। চাইলে আপনারাও তার কাছ থেকে টাটকা এই রস সংগ্রহ করতে পারবেন তবে এর জন্য আগে থেকেই সিরিয়াল দিয়ে রাখতে হবে। কারো লাগলে কমেন্ট করে জানাতে পারেন তাহলে তার নাম্বার দিয়ে দিব।

[embed]https://youtu.be/elBxtgQIyLs[/embed]

 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url