উসমানীয় সাধারণ সভা

সাধারণ সভাঃ উসমানীয় সাধারণ সভা  ছিলো উসমানীয় সাম্রাজ্যের সাম্রাজ্য সরকারের প্রতিনিধিত্বমূলক গণতন্ত্রের প্রথম প্রচেষ্টা।
এটি উসমানীয় সংসদ নামেও পরিচিত, যা কনস্টান্টিনোপল (বর্তমান ইস্তাম্বুলে) অবস্থিত ছিলো এবং এটি দুটি কক্ষ নিয়ে গঠিত ছিলো: একটি উচ্চকক্ষ (উল্লেখযোগ্যদের সভা), এবং একটি নিম্নকক্ষ (সংসদের সংসদ।

সাধারণ সভা প্রথম ২৩ ডিসেম্বর ১৮৭৬ সালে গঠিত হয়েছিলো এবং প্রাথমিকভাবে সুলতান দ্বিতীয় আবদুল হামিদ ভেঙে দেওয়ার পর ১৪ ফেব্রুয়ারি ১৮৭৮ পর্যন্ত স্থায়ী হয়েছিলো।

রাজনৈতিক দলগুলোর উল্লেখযোগ্য সংস্কার এবং বৃহত্তর অংশগ্রহণ নিয়ে আসা তরুণ তুর্কি বিপ্লবের ফলস্বরূপ, সাধারণ সভা ৩০ বছর পরে ২৩ জুলাই ১৯০৮ সালে দ্বিতীয় সাংবিধানিক যুগের সূচনার সাথে সাথে পুনরুজ্জীবিত হয়।

দ্বিতীয় সাংবিধানিক যুগটি ১১ এপ্রিল ১৯২০ তারিখে শেষ হয়েছিলো, যখন প্রথম বিশ্বযুদ্ধের পরে কনস্টান্টিনোপল দখলের সময় মিত্রদের দ্বারা সাধারণ সভা ভেঙে দেওয়া হয়।

কনস্টান্টিনোপলের বিলুপ্তির পরে উসমানীয় সংসদের অনেক সদস্য আঙ্কারায় (উসমানীয় ও ১৯৩০ পূর্ব প্রজাতান্ত্রিক যুগে ইংরেজিতে এটি অ্যাঙ্গোরা নামে পরিচিত ছিলো) অবস্থিত তুরস্কের মহান জাতীয় সভার সদস্য হন, যা তুরস্কের স্বাধীনতা যুদ্ধের সময় ২৩ এপ্রিল ১৯২০ সালে প্রতিষ্ঠিত হয়েছিলো।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url