বাবরি মসজিদ থেকে রাম মন্দির ১৫২৮ থেকে ২০২৪ পর্যন্ত সময়রেখা

একটি হিন্দু জাতীয়তাবাদী জনতা মুঘল আমলের বাবরি মসজিদ ভেঙে দেওয়ার ৩২ বছর পর উত্তর অযোধ্যা শহরে রাম মন্দির উদ্বোধন করা হয়েছে।

রাম মন্দির নামে মন্দিরটি সেই জমিতে তৈরি করা হচ্ছে যেখানে ১৯৯২ সাল পর্যন্ত ১৬ শতকের একটি মসজিদ বিদ্যমান ছিল। যখন হিন্দু উগ্র ডানপন্থী জনতা এটিকে ধ্বংস করে দিয়েছিল, তখন দেশব্যাপী হিন্দু-মুসলিম দাঙ্গার সূত্রপাত করেছিল যেখানে প্রায় ২০০০ মুসলমান নিহত হয়েছিল।

হিন্দুরা দাবি করে বাবরি মসজিদটি প্রথম মুঘল শাসক বাবরের সময় একটি মন্দিরের জায়গায় নির্মিত হয়েছিল, যে জমিটি তাদের প্রধান দেবতা রামের জন্মস্থান ছিল। মুসলমানরা ১৯৪৯ সাল পর্যন্ত প্রার্থনা করত এরপর হিন্দু পুরোহিতদের দ্বারা কথিতভাবে মসজিদের ভিতরে মূর্তি স্থাপন করা হয়েছিল।

২০১৯ সালে ভারতীয় সুপ্রিম কোর্টের একটি রায়ে একটি হিন্দু ট্রাস্টকে জমির মালিকানা দেওয়া হয়।

  • বাবরি মসজিদ প্রথম মুঘল রাজা বাবরের শাসনামলে মুঘল সেনাপতি মীর বাকী দ্বারা নির্মিত।
  • ১৮৫৩ সালে একটি হিন্দু সম্প্রদায় দাবি করে যে বাবরের রাজত্বকালে মসজিদের জন্য তাদের মন্দির ধ্বংস করা হয়েছিল।
  • ১৮৫৯ সালে ব্রিটিশ ঔপনিবেশিক প্রশাসন স্টেটটিকে হিন্দু ও মুসলমানদের জন্য দুটি পৃথক বিভাগে ভাগ করে। তারা নির্ধারণ করে দেয় মুসলমানরা ভিতরে প্রার্থনা করতে দেয়, আর হিন্দুরা বাইরের উঠানে উপাসনা করতে দেয়।
  • পুলিশ রিপোর্ট অনুসারে, ১৯৪৯ সালে হিন্দু পুরোহিতরা কাঠামোর ভিতরে রাম দেবতার মূর্তি স্থাপন করার পরে সরকার মসজিদটিকে একটি “বিতর্কিত সম্পত্তি” ঘোষণা করে এবং এর গেটে তালা লাগিয়ে দেয়। এরপর আর মসজিদে নামাজ পড়া হয়নি।
  • ১৯৫০ থেকে ১৯৬১ সাল পর্যন্ত হিন্দু আচার-অনুষ্ঠান পালনের অধিকার থেকে শুরু করে একটি মুসলিম গোষ্ঠীকে ঘোষণা এবং জায়গাটির দখলের দাবিতে আদালতে চারটি দেওয়ানী মামলা দায়ের করা হয়।
  • ১৯৮৪ সালে একটি হিন্দু মন্দির নির্মাণের নেতৃত্ব দেওয়ার জন্য বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি) সহ হিন্দু উগ্র ডানপন্থী দলগুলি দ্বারা একটি কমিটি গঠন করা হয়।
  • ১৯৯০ সালে বিজেপি নেতা লালকৃষ্ণ আদবানি মসজিদের জায়গায় মন্দির নির্মাণের জন্য দেশব্যাপী প্রচারে নেতৃত্ব দিচ্ছেন। দেশব্যাপী প্রচারণা তার প্রেক্ষিতে সহিংসতার একটি পথ ছেড়ে দেয়, যার ফলশ্রুতিতে আদবানি কে পূর্ব রাজ্য বিহারে গ্রেফতার করা হয়।
  • ১৯৯২ সালে হাজার হাজার হিন্দু জড়ো হয়, ষোড়শ শতাব্দীর মসজিদটি ভেঙে দেয়। সারাদেশে হিন্দু-মুসলিম দাঙ্গা ছড়িয়ে পড়ে। এবং মসজিদ ভাঙার দশদিন পর কেন্দ্রীয় সরকার ঘটনার তদন্তে লিবারহান কমিশন গঠন করে।
  • ২০০৩ সালে প্রত্নতাত্ত্বিকরা আদালত-নির্দেশিত একটি জরিপ শুরু করেন যে স্থানে একটি হিন্দু মন্দিরের অস্তিত্ব ছিল কিনা। সমীক্ষায় বলা হয়েছে যে মসজিদের নীচে একটি মন্দিরের প্রমাণ রয়েছে, তবে অনেক প্রত্নতাত্ত্বিক এবং মুসলিম এই ফলাফলের সাথে বিতর্ক করেছেন।
  • ২০০৯ সালে কমিশন তাদের রিপোর্ট পেশ করে। প্রতিবেদনে বিজেপির বেশ কয়েকজন নেতা এবং তার আদর্শিক পরামর্শদাতা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)- কে মসজিদ ভাঙার জন্য দায়ী বলে উল্লেখ করে। আদবানি সহ কয়েকজন সিনিয়র বিজেপি নেতা বিচারের মুখোমুখি হয়েছেন।
  • ২০১০ সালে এলাহাবাদ হাইকোর্টের তিন বিচারপতি রায় দিয়েছেন যে বিতর্কিত জায়গাটি হিন্দু ও মুসলমানদের ভাগ করা উচিত। আদালত বলেছে যে এই জায়গার দুই-তৃতীয়াংশ হিন্দু গোষ্ঠীগুলির অন্তর্গত – নির্মোহি আখড়া সম্প্রদায় এবং রামলাল্লা বিরাজমান – এবং বাকিটি মুসলিম গোষ্ঠীর (সুন্নি কেন্দ্রীয় ওয়াকফ বোর্ড, ইউপি)৷
  • ২০১১ সালে হিন্দু ও মুসলিম দলগুলোর আপিলের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্ট হাইকোর্টের রায় স্থগিত করে।
  • ২০১৭ সালে ভারতের প্রধান বিচারপতি হিন্দু ও মুসলমানদের মধ্যে আদালতের বাইরে মীমাংসার পরামর্শ দেন এবং সুপ্রিম কোর্ট মসজিদ ভাঙার মামলায় শীর্ষ শাসক দলের নেতাদের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ পুনরুজ্জীবিত করেছে – আদভানি, মুরলি মনোহর জোশী – এবং অন্য ১৩ জনের বিরুদ্ধে। এরপর শীর্ষ আদালত বিবাদে ১৩ টি আপিলের শুনানি করে।
  • ২০১৯ সালে ভারতের প্রধান বিচারপতি (সিজেআই) রঞ্জন গগৈ তিন বিচারপতির বেঞ্চ গঠনের জন্য তৎকালীন সিজেআই দীপক মিশ্রের পূর্ববর্তী আদেশকে বাতিল করে মামলাটি শুনানির জন্য পাঁচ বিচারপতির বেঞ্চ গঠন করেন। নতুন বেঞ্চে রয়েছেন প্রধান বিচারপতি গগৈ এবং বিচারপতি এসএ বোবদে, ডিওয়াই চন্দ্রচূড়, অশোক ভূষণ এবং এসএ নাজির। ৮ মার্চ ২০১৯ আদালতের বাইরে মীমাংসার জন্য শীর্ষ আদালত সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এফএম ইব্রাহিম কালিফুল্লার নেতৃত্বে একটি মধ্যস্থতা প্যানেল গঠন করেছে। ২ আগস্ট ২০১৯ ইং এ সুপ্রিম কোর্ট বলেছে মধ্যস্থতার প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। ৬ আগষ্ট ২০১৯ ইং এ অযোধ্যা ভূমি বিবাদের উপর প্রতিদিন শুনানি শুরু করেছে সুপ্রিম কোর্ট। একই বছরের ১৬ আগস্ট সুপ্রিম কোর্ট শুনানি শেষ করেছে; পাঁচ বিচারপতির বেঞ্চ রায় সংরক্ষণ করে।
  • সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় যে শর্ত সাপেক্ষে হিন্দু মন্দির নির্মাণের তদারকির জন্য জমিটি একটি ট্রাস্টের কাছে হস্তান্তর করতে হবে। অযোধ্যায় একটি পৃথক জমি মুসলিম গোষ্ঠীগুলিকে দেওয়া হয়েছে। একটি ১৫সদস্যের শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট মন্দিরের নির্মাণ ও পরিচালনার তত্ত্বাবধানের জন্য স্থাপন করা হয়েছে। মোদি মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করে এবং এর ফলক উন্মোচন করে।
  • লখনউয়ের একটি আদালত প্রমাণের অভাবে এই মামলায় আডবানি – সহ প্রধানমন্ত্রী মোদীর এক সময়ের পরামর্শদাতা – সহ সিনিয়র বিজেপি নেতাদের খালাস দিয়েছে ৷
  • বিশিষ্ট ব্যক্তিত্ব, হিন্দু নেতা এবং মোদী সমন্বিত একটি বড় অনুষ্ঠান অযোধ্যায় অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটিতে মূর্তিগুলির একটি শোভাযাত্রা এবং বিল্ডিংয়ের ভিতরের গর্ভগৃহে রাম মূর্তি স্থাপন করা হয়। মঙ্গলবার থেকে মন্দিরটি সর্বসাধারণ ও ভক্তদের জন্য খুলে দেওয়া কথা রয়েছে।

    সূত্র : আল জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *